সোমবার, মে ৬, ২০২৪
No menu items!
বাড়িক্যারিয়ারমৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বার্ষিক কারিগরি কর্মশালার শুভ উদ্বোধন

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বার্ষিক কারিগরি কর্মশালার শুভ উদ্বোধন

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বার্ষিক কারিগরি কর্মশালা ২০২২- ২০২৩ শুভ উদ্বোধন হয়েছে।

১৭ জুন শনিবার আ, ক, মু গিয়াস উদ্দিন মিলকি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বার্ষিক কারিগরি কর্মশালা ২০২২- ২০২৩ এর উদ্বোধন করা হয়েছে।

দুই দিনের কর্মশালায় প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

কর্মশালায় সভাপতিত্ব করেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ সাব্বির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডঃ দেবাশীষ সরকার। কর্মশালার শুরুতে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, ফিল্ড সার্ভিসেস উইং এর পরিচালক মনফিক আহমেদ চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন এবং মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন। পরবর্তী পর্যায়ে ফিল্ড সার্ভিসেস উইং, এনালাইটিক্যাল সার্ভিসেস উইং,প্রধান কার্যালয়, কেন্দ্রীয় গবেষণাগার, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় গবেষণাগার, আঞ্চলিক কার্যালয়, গবেষণা কেন্দ্র এবং চলমান প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করা হয়
। কর্মশালায় এসডিজি বাস্তবায়নে ২০৩০ সালের মধ্যে খাদ্য উৎপাদন দ্বিগুণ করার লক্ষ্যে সারের অপচয় রোধ, মাটি পরীক্ষার ভিত্তিতে সুষম মাত্রায় সার ব্যবহার, মাটির স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি বিষয়ে কৃষকদেরকে সচেতন করতে এসআরডিআই এর বিজ্ঞানীদের কে আরো সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

এছাড়াও বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশ কৃষি জমি অম্লত্তে আক্রান্ত,এই অম্লত্ব নিরসনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের গুরুত্ব তুলে ধরা হয়। ভূমি ও মাটির অপরিকল্পিত ও যথেচ্ছ ব্যবহারের কারণে ভূমির যে অবক্ষয় ঘটছে তা সহনশীল মাত্রায় নামিয়ে আনার জন্য ভূমি ও মৃত্তিকার টেকসই ও বিজ্ঞান ভিত্তিক ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

আগত অতিথিবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন এবং সমাপনী বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ সাব্বির হোসেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা