সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
No menu items!
বাড়িজাতীয়সরকারি কর্মচারীদের বেতন বাড়ল ন্যূনতম এক হাজার টাকা

সরকারি কর্মচারীদের বেতন বাড়ল ন্যূনতম এক হাজার টাকা

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৫ শতাংশ ‘বিশেষ সুবিধা’ ঘোষণা করেছে সরকার। এতে তাদের বেতন বাড়ছে ন্যূনতম এক হাজার টাকা। আর পেনশনভোগীরা মূল বেতনের সাথে পাবেন ন্যূনতম ৫০০ টাকা। অর্থমন্ত্রণালয়ের বাস্তবায়ন শাখা-১ এর অতিরিক্ত সচিব মোঃ আবদুর রহমান খানের সই করা এক প্রজ্ঞাপনে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিশেষ সুবিধা কার্যকর হবে ১ জুলাই থেকে। ফলে জুলাই থেকেই বেতনের সাথে অতিরিক্ত এ সুবিধা পাবেন সরকারি চাকরিজীবীরা।

গত ২৫ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে সরকারি চাকরিজীবীদের জন্য ৫ শতাংশ বিশেষ প্রণোদনার প্রস্তাব করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘সরকারি কর্মচারী যাঁরা আছেন, তাঁদের বিশেষ বেতন হিসেবে মূল বেতনের ৫ শতাংশ এই আপৎকালীন সময়ে প্রদানের বিষয়টি বিবেচনা করার জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ জানাচ্ছি। মাননীয় অর্থমন্ত্রী আশা করি এ বিষয়টি গ্রহণ করবেন। আমরা ৫ শতাংশ মূল বেতন বিশেষ প্রণোদনা হিসেবে তাঁদের দেব।’

মঙ্গলবার অর্থ মন্ত্রণায়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতনস্কেলসমূহের আওতাভুক্ত সরকারি বেসামরিক, স্ব-শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগীদের ১ জুলাই থেকে ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা প্রদান করা হলো। এ বিশেষ সুবিধা চাকরিরতদের ক্ষেত্রে ন্যূনতম এক হাজার টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ টাকা হারে প্রদেয় হবে।

এ বিশেষ সুবিধা কিভাবে কার্যকর হবে তাও সুনির্দিষ্ট করা হয়েছে প্রজ্ঞাপনে। এতে বলা হয়েছে, কর্মচারীরা এ বছরের ১ জুলাই থেকে প্রতিবছর ১ জুলাই প্রাপ্য মূল বেতনের ওপর ৫ শতাংশ হারে, তবে এক হাজার টাকার কম নয়, বিশেষ সুবিধা পাবেন। অবসর-উত্তর ছুটি বা পিআরএলে থাকা কর্মচারীরা পিআরএলে যাওয়ার আগে সর্বশেষ পাওয়া মূল বেতনের ভিত্তিতে বিশেষ সুবিধা পাবেন।

পুনঃস্থাপনকৃত পেনশনাররাসহ পেনশন গ্রহণকারীরা প্রতিবছর ১ জুলাই নীট পেনশনের ওপর ৫ শতাংশ হারে, তবে ৫০০ টাকার কম নয়, বিশেষ সুবিধা পাবেন। যে সব অবসর গ্রহণকারী কর্মচারী তাদের গ্রস পেনশনের শতভাগ অংশ সমর্পণ করে এককালীন আনুতোষিক তুলেছেন তারা এ সুবিধা পাবেন না।

জাতীয় বেতনস্কেলে নির্ধারিত কোনো গ্রেডে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে এ সুবিধা প্রযোজ্য হবে। তবে এক্ষেত্রের শর্ত দেওয়া হয়েছে, চুক্তিভিত্তিক নিয়োজিত ব্যক্তি পেনশনভোগী হলে নীট পেনশন অথবা চুক্তিভিত্তিক নিয়োজিত পদের মূল বেতনের ভিত্তিতে যে কোনো এক ক্ষেত্রে এ সুবিধা পাবেন।

সাময়িক বরখাস্ত হওয়া কর্মচারীগণ সাময়িক বরখাস্ত হওয়ার তারিখের আগের মূল বেতনের অর্ধেকের উপর ৫ শতাংশ হারে এ বিশেষ সুবিধা পাবেন। বিনা বেতনে ছুটিতে থাকা কর্মচারীরা বিশেষ সুবিধা পাবেন না।

সরকারের রাজস্ব বাজেট থেকে অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান এবং ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরকে এ বিশেষ সুবিধা প্রদানের প্রয়োজনীয় ব্যয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিজস্ব বাজেট থেকে মেটাতে হবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা