শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
No menu items!
বাড়িখেলাধুলাফাইনালে কেমন হতে পারে ফ্রান্সের রণকৌশল?

ফাইনালে কেমন হতে পারে ফ্রান্সের রণকৌশল?

লিওলেন মেসি ও কিলিয়ান এমবাপ্পের আজ লক্ষ্য একটাই, বিশ্ব জয়। কাতার বিশ্বকাপের ফাইনালে আজ স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) লুসাইল আইকনিক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ফ্রান্স। বিশ্বকাপের ট্রফি জয়ের শেষ সুযোগ মেসির। অন্যদিকে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে ইতিহাসে অমর হওয়ার অপেক্ষায় এমবাপ্পেরা।

আর্জেন্টিনা এবারের বিশ্বকাপে একেক ম্যাচে একেক রকমের কৌশল অবলম্বন করছে। লিওনেল স্কালোনি যেমনটা বলেন, ‘আমরা ম্যাচ বুঝে কৌশল নির্ধারণ করি। প্রতিপক্ষকে আগে বিশ্লেষণ করি।’ ম্যাচের মাঝপথেই আর্জেন্টিনা কৌশল পরিবর্তন করে নেয় মাঝেমধ্যে।
অন্যদিকে, ফ্রান্সের খেলায় আবেগের রাশটা সবসময়ই টানা থাকে। প্রতিপক্ষকে কোনো সুযোগ না দিয়ে, শুরুতেই আঘাত করা তাদের কৌশলের গুরুত্বপূর্ণ অংশ। প্রতিপক্ষ কিছু বুঝে ওঠার আগেই গোল করে ম্যাচে এগিয়ে যেতে চায় ফরাসিরা। সেমিফাইনালে তারা এমন কৌশলেই খেলেছে।

বল পজিশন নিয়ে খুব একটা ভাবে না ফরাসিরা। তাদের আগ্রহ বেশি থাকে কাউন্টার আক্রমণের দিকে। এর কারণও আছে, উইংয়ে কিলিয়ান এমবাপ্পে যোগ করেন বাড়তি শক্তি। তার গতির সামনে খড়কুটোর মতো উড়ে যায় প্রতিপক্ষের ডিফেন্স লাইন। উইংয়ে এমবাপ্পের গতি আর আঁতোয়ান গ্রিজম্যানের প্রভাব কাজে লাগিয়ে গোল করার চেষ্টায় থাকে ফরাসিরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ