শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
No menu items!
বাড়িজাতীয়৫ আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি

৫ আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি

বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় জাতীয় সংসদে শূন্য হওয়া ৫টি আসনে উপনির্বাচন হবে আগামী ১ ফেব্রুয়ারি।

রোববার (১৮ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশনের বৈঠকের পর নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম এ ঘোষণা দেন

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় অন্যান্য চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম নির্বাচনের তফসিল ঘোষণা করেন।ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি, বাছাইয়ের শেষ তারিখ ৮ জানুয়ারি, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৩ জানুয়ারি এবং ভোটগ্রহণ ১ ফেব্রুয়ারি। ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

এর আগে গত ১০ ডিসেম্বর বিএনপির সংসদ সদস্যরা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। এর পরের দিন বিএনপির ৭ সংসদ সদস্যের মধ্যে ৫ জন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন।

তারা হচ্ছেন: বগুড়া-৬ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনের সংসদ সদস্য মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও সংরক্ষিত নারী আসনের রুমিন ফারহানা।

এ ছাড়া, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুনুর রশীদ দেশের বাইরে থাকায় এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঞা অসুস্থ থাকায় সশরীরে পদত্যাগপত্র জমা দিতে পারেননি। তবে, তারা ইমেলে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের পদত্যাগপত্র গৃহীত না হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ ৩ আসন শূন্য ঘোষণা করা হয়নি। এ ছাড়া, বাকি ৬টি আসন শূন্য ঘোষণা করে গত ১১ ডিসেম্বর প্রজ্ঞাপন দেয় সংসদ সচিবালয়।

এর পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদের ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করলো কমিশন।এসব নির্বাচন হওয়ার পর সংরক্ষিত মহিলা আসন-৫০ এর ভোটের তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ