শুক্রবার, জুন ২১, ২০২৪
No menu items!
বাড়িমিডিয়াসাংবাদিকতায় পড়তে চাইলে

সাংবাদিকতায় পড়তে চাইলে

বিশ্বব্যাপী তো বটেই, বাংলাদেশেও রয়েছে সাংবাদিকতা পেশায় ক্যারিয়ার গড়ার বিশাল সুযোগ। এসব কারণে সাংবাদিকতা বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। ২০০৩ সালে ‘ফিল্ম, টেলিভিশন ও ডিজিটাল মিডিয়া’র ওপর স্নাতক কোর্স চালু হয়। সেটিই এখন জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন (জেএমসি) বিভাগ। দেশবরেণ্য নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা আবদুল্লাহ আল-মামুন এই বিভাগের প্রতিষ্ঠাতা।

সাংবাদিকতায় ক্যারিয়ার বিস্তৃত। সৃজনশীল এই পেশায় যুক্ত হয়ে মেধা ও পরিশ্রমের সঙ্গে কাজ করলে সহজেই নিজের খ্যাতি দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়া সম্ভব। গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ সে লক্ষ্যেই কাজ করছে। সাংবাদিকতা ও গণযোগাযোগ বিষয়ে পাঠদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের এ বিভাগ একটি সমৃদ্ধ ও উন্নত দেশ গঠনে ভূমিকা রাখতে চায় বলে জানান বিভাগীয় চেয়ারম্যান ড. অলিউর রহমান।

বিভাগ সূত্রে জানা যায়, করোনা পরিস্থিতিতে জনপ্রিয় ও উদ্ভাবনী ই-লার্নিং প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে পাঠদান-প্রক্রিয়া অব্যাহত ছিল সাংবাদিকতা বিভাগের। স্বাভাবিকভাবেই বাসায় বসে ক্লাসে যোগদানের সুযোগ ছিল শিক্ষার্থীদের। কিছু ক্ষেত্রে সেই সুযোগ এখনো চালু আছে। এ ছাড়া লার্নিং সিস্টেম ম্যানেজমেন্ট (এলএমএস) পদ্ধতির সুবাদে সব ধরনের আবেদন ও যোগাযোগ নিজের সুবিধামতো সময়ে বাসায় বসে সম্পাদন করা যাচ্ছে। এ ছাড়া ই-লাইব্রেরি থেকে চাহিদা অনুযায়ী ই-বুক আর ই-রিসোর্স সুবিধাও পাচ্ছে শিক্ষার্থীরা।

দেশের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে অপেক্ষাকৃত কম সচ্ছল ও মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা যাতে উচ্চশিক্ষার সুযোগ পায়, সে জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ওপর বিশেষ ছাড়ে শিক্ষার্থী ভর্তি করছে গ্রিন ইউনিভার্সিটি। মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, সহোদর, স্বামী-স্ত্রী কোটায় আংশিক এবং জাতীয় দলের খেলোয়াড়দের জন্য রয়েছে বিশেষ ছাড়। এ ছাড়া ভর্তির পর পরীক্ষার ফলের ওপর দেওয়া হচ্ছে বিশেষ বৃত্তি।

ভর্তির যোগ্যতা: চার বছর মেয়াদি, অর্থাৎ ৮ সেমিস্টার ‘জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন’ প্রোগ্রামে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.৫০ বা ও-লেভেলে ৫টি বিষয় এবং এ-লেভেলে ২টি বিষয়ে পাস হতে হবে। বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়েরhttps://green.edu.bd/ ওয়েবসাইটে

তথ্য সূত্র আজকের পত্রিকা

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা