বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
No menu items!
বাড়িক্যারিয়ারবাজেটে যেসব পণ্য ও সেবার দাম কমতে পারে

বাজেটে যেসব পণ্য ও সেবার দাম কমতে পারে

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট ঘোষণা হবে বৃহস্পতিবার (৬ জুন)। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে প্রায় ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকার এ বাজেট ঘোষণা হতে পারে। এতে নিত্যপণ্যের অসহনীয় দাম থেকে সাধারণ মানুষকে স্বস্তি দিতে বাজেটে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এক্ষেত্রে ধান, চাল, গম, আলু, মাছ, মাংসসহ প্রায় ২০টি পণ্যের উৎসে কর কমানো হতে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে দেশের ৫৩তম এবং আওয়ামী লীগ সরকারের ২৫তম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ল্যাপটপের দাম কমতে পারে

দেশের বাজারে নকল পণ্যের প্রবেশ বন্ধ করা এবং স্থানীয় ফ্রিল্যান্সার ও সফটওয়্যার ডেভেলপারদের সহায়তা করার জন্য ল্যাপটপ আমদানিতে মোট কর কমানোর পরিকল্পনা করেছে সরকার। এতে কমতে পারে পণ্যটির দাম। বর্তমানে ল্যাপটপ আমদানিতে আমদানিকারকদের ৫ শতাংশ শুল্কসহ মোট ৩১ শতাংশ কর দিতে হচ্ছে। এবারের বাজেটে মোট শুল্ককর ১০ শতাংশ কমিয়ে ২০ দশমিক ৫০ শতাংশে নামিয়ে আনা হতে পারে।

মোবাইলের কাঁচামাল আমদানির শুল্ক সুবিধা আরও ২ বছর বাড়ানোর সিদ্ধান্ত আসতে পারে এবারের বাজেটে। ফলে পণ্যটির দাম কমতে পারে।

প্যাকেটজাত গুঁড়া দুধের দাম কমতে পারে

আড়াই কেজি পর্যন্ত ওজনের প্যাকেটজাত গুঁড়া দুধ আমদানিতে মোট করহার ৮৯ দশমিক ৩২ শতাংশ থেকে কমিয়ে ৫৮ দশমিক ৬০ শতাংশ করার পরিকল্পনা করছে সরকার।

নিত্যপণ্যের দাম কমতে পারে

এবারের বাজেটে নিত্যপণ্যের উৎস ধান, চাল, গম, আলু, মাছ, মাংস, পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল, ভুট্টা, আটা, ময়দা, লবণ, ভোজ্যতেল ও চিনিতে কর কমতে পারে। ফলে নিত্যপণ্যের দাম কমতে পারে। এসব পণ্যের সরবরাহের ক্ষেত্রে উৎসে কর কাটার বিদ্যমান হার ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কিডনি ডায়ালাইসিসের খরচ কমতে পারে

বাজেটে কিডনি ডায়ালাইসিসের ফিল্টার ও সার্কিটের শুল্ক কমানোর খবর জানা গেছে। ফলে এ চিকিৎসা আরও সহজলভ্য হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

কমতে পারে প্রাণিজ শিল্পের উৎপাদন খরচ

এবারের বাজেটে পোল্ট্রি, গবাদিপশু ও মাছের দেশীয় উৎপাদন বাড়াতে ভর্তুকি, প্রণোদনা এবং আমদানি করা পণ্যে শুল্ককর ও ভ্যাটে ছাড় দেওয়া হতে পারে। জানা গেছে, এসব পণ্যের আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে আরও কমানো হতে পারে। গো-খাদ্য উৎপাদনে আখ ও চিটাগুড়ের ব্যাপক চাহিদা থাকায় এসব ণ্যের ওপর আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে আরও কমিয়ে আনার ঘোষণা আসতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা