শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
No menu items!
বাড়িআন্তর্জাতিকপদত্যাগ করলেন জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ

পদত্যাগ করলেন জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ

দিনিপ্রোর আবাসিক ভবনে হামলার ঘটনায় ভুল মন্তব্যের জেরে পদত্যাগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ। ক্ষমা চাওয়ার পাশাপাশি বড় ধরনের ভুল করে ফেলেছেন বলে জানান তিনি।

আরেস্তোভিচের পদত্যাগের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেননি জেলেনস্কি।

শনিবার দিনিপ্রোর আবাসিক ভবনের হামলায় অন্তত ৪৪ জন নিহত হয়েছে। হামলার দিনই আরেস্তোভিচ বলেন, ইউক্রেনীয় আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করলে, সেটি ভবনের ওপর গিয়ে পড়ে। তার এ মন্তব্যের পর ক্ষোভ প্রকাশ করেন জেলেনস্কি।

কিয়েভের দাবি, ভবনটিতে কেএইচ-টুয়েন্টি টু ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া। তবে শুরু থেকেই আবাসিক ভবন হামলার দায় অস্বীকার করে মস্কো।

এদিকে, ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর ৪৫৩ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ।

জেলেনস্কির উপদেষ্টা অলেক্সি আরেস্তোভিচও বলেছিলেন, ইউক্রেনের সেনাদের কারণেই হয়ত ওই আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র পড়েছে। কিন্তু ইউক্রেনের তরফে পরে জানানো হয়, রাশিয়ার একটি কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র ওই ভবনে আঘাত হানে। যেটি ভূপাতিত করার সক্ষমতা তাদের আকাশ সুরক্ষা ব্যবস্থায় নেই। উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচের বক্তব্য ‘চূড়ান্ত রকমের ভুল’।

পরে এ ঘটনায় নেতিবাচক মন্তব্য করার জন্য ক্ষমা চেয়ে ওলেক্সিও বলেন, ‘বড় ধরনের ভুল করে ফেলেছেন’।

কিন্তু তার এ মন্তব্যকে ভিত্তি করে রাশিয়ায় এ ঘটনার জন্য ইউক্রেনকে পুরোপুরি দায়ী করে প্রচারণা চালায়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও দাবি করেন, রাশিয়া ‘আবাসিক ভবনে হামলা চালায়নি’।

এদিকে ওলেক্সির পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বা তার কার্যালয় থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ওলেক্সি আরেস্তোভিচ যুদ্ধ শুরুর পর ইউক্রেন এবং রাশিয়া দুই দেশেই বেশ পরিচিত হয়ে ওঠেছেন। কারণ ইউটিউবে যুদ্ধ নিয়ে নিয়মিত আপডেট দেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ