সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
No menu items!
বাড়িআন্তর্জাতিকট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের সুপারিশ কংগ্রেস কমিটির

ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের সুপারিশ কংগ্রেস কমিটির

যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হিলে দাঙ্গার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি অভিযোগ দায়েরের সুপারিশ করেছে কংগ্রেসের তদন্ত কমিটি। দাঙ্গায় ট্রাম্প উসকানি দিয়েছেন বলে অভিযোগ করেছে কমিটি। এসব অভিযোগ প্রমাণিত হলে ৪০ বছর পর্যন্ত জেল হতে পারে ট্রাম্পের।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হওয়ার পর নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের আনুষ্ঠানিক স্বীকৃতি ঘোষণা ঠেকাতে কংগ্রেস ভবনে সহিংস হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। এতে পুলিশসহ নিহত হন কয়েকজন। যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হিলের মতো জায়গায় এ ধরনের দাঙ্গা হতবাক করেছিল পুরো বিশ্বকে।

এ ঘটনা তদন্তে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ একটি কমিটি গঠন করে

সোমবার ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার বিষয়ে বিচার বিভাগের কাছে সুপারিশ করে এই তদন্ত কমিটি। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগগুলো হল- বিদ্রোহে উসকানি দেয়া ও সহায়তা করা, সরকারী কাজে বাঁধা দেয়া, প্রতারণার ষড়যন্ত্র এবং মিথ্যা তথ্য ছড়ানো।

তদন্ত কমিটির প্রধান থম্পসন আরও জানান, বুধবার পুরো প্রতিবেদনটি প্রকাশ করা হবে। এদিন সাধারণ মানুষ প্রতিবেদনটি দেখতে পারবেন। এর আগে প্রতিবেদনটি অনুমোদন দেবেন তারা।

ট্রাম্পের বিরুদ্ধে এসব অভিযোগ প্রমাণিত হতে তার ৪০ বছরের কারাদণ্ড হতে পারে। আর সেক্ষেত্রে আগামী নির্বাচনেও অংশ নিতে পারবেন না ট্রাম্প।

এদিকে, তদন্ত দলের সুপারিশকে পক্ষপাতমূলক আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছেন ডোনাল্ড ট্রাম্প এবং তার সমর্থকরা। ট্রাম্পের অভিযোগ তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ উতরে যাবেন বলেও জানান সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা