বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
No menu items!
বাড়িফিচারবইমেলায় সালাহ উদ্দিন মাহমুদের ‘বাংলা সাহিত্যের একাল-সেকাল’

বইমেলায় সালাহ উদ্দিন মাহমুদের ‘বাংলা সাহিত্যের একাল-সেকাল’

অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে সালাহ উদ্দিন মাহমুদের ‌‘বাংলা সাহিত্যের একাল-সেকাল’। দশটি প্রবন্ধ নিয়ে সাজানো হয়েছে বইটি। প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। মূল্য ৩০০ টাকা। পাওয়া যাবে বইমেলার ৩৭৪—৩৭৫ নম্বর স্টলে।

বইটিতে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সেলিনা হোসেন, হুমায়ূন আহমেদ, ফারুক মাহমুদ, কামাল চৌধুরী, ড. তপন বাগচী ও আমিনুল ইসলামের সাহিত্যকর্ম নিয়ে আলোকপাত করা হয়েছে।

সালাহ উদ্দিন মাহমুদ একাধারে কবি, কথাসাহিত্যিক, গবেষক ও গণমাধ্যমকর্মী। মাদারীপুরের কালকিনি উপজেলার উত্তর উড়ার চর গ্রামে তার জন্ম। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজ থেকে বাংলা সাহিত্যে স্নাতকসহ প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ড. রাজিব মণ্ডলের অধীনে এমফিল গবেষণা করছেন।

২০০৭ সালে দৈনিক দেশবাংলার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন সালাহ উদ্দিন মাহমুদ। বর্তমানে অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ টুয়েন্টিফোর ডটকমে ফিচার বিভাগে কর্মরত। সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি সুনীল সাহিত্য পুরস্কার, কালকিনি প্রেসক্লাব সম্মাননা, কালকিনি কলেজ বাংলা বিভাগ সম্মাননা, এসইএল লেখক সম্মাননা, লেখকবাড়ি পুরস্কার, রকমারি সংবাদ স্টার অ্যাওয়ার্ড, এসবিএসপি লেখক সম্মাননা, আবুল মনসুর আহমদ প্রবন্ধ পুরস্কার, সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার, আমার বঙ্গবন্ধু লেখক সম্মাননা এবং ঢাকা সাব-এডিটরস কাউন্সিল লেখক সম্মাননা লাভ করেন।

তার গল্পের বই ‘সার্কাসসুন্দরী’, ‘নিশিসুন্দরী’, ‘সুন্দরী সমগ্র’ ও ‘এখানে কয়েকটি জীবন’। কবিতার বই ‘মিথিলার জন্য কাব্য’ ও ‘তুমি চাইলে’। সাক্ষাৎকার সংকলন ‘আমার আমি’ ও সচেতনতামূলক বই ‘অগ্নিকাণ্ড সতর্কতা ও নির্বাপণ কৌশল’। তার উপন্যাস ‘মমতা’। প্রকাশ হতে যাচ্ছে কিশোরদের উপযোগী বই ‌‘হাজী মহম্মদ মহসীন’।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা