বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
No menu items!
বাড়িঅর্থনীতিযা থাকছে এবারের বাজেটে

যা থাকছে এবারের বাজেটে

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন। যার আকার হতে যাচ্ছে ৭ লাখ ৬০ হাজার কোটি টাকা। চলতি মেয়াদে এটি সরকারের শেষ বাজেট, সেই সঙ্গে এবারের বাজেটের অন্যতম আলোচিত বিষয় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত পূরণ।

এবারের বাজেটে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ করার কথা তুলে ধরবেন অর্থমন্ত্রী। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। ঘাটতি আড়াই লাখ কোটি টাকার বেশি। মোট দেশজ উৎপাদনের (জিডিপির) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫ শতাংশ আর মূল্যস্ফীতির বার্ষিক হারের লক্ষ্য থাকছে ৬ দশমিক ৫ শতাংশ।

দেখে নেওয়া যাক নানা চ্যালেঞ্জ সামনে নিয়ে কী কী থাকছে এবারের বাজেটে

করমুক্ত আয়সীমা বৃদ্ধি

২০২২-২৩ অর্থবছর থেকে ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়তে পারে। বর্তমানে বার্ষিক আয়ের প্রথম তিন লাখ টাকা পর্যন্ত কর দিতে হয় না। এটি বাড়িয়ে ৩ লাখ ২০ হাজার টাকা থেকে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত করা হতে পারে।

বাড়বে প্লট, ফ্ল্যাট, গাড়িতে খরচ

ফ্ল্যাট-প্লট নিবন্ধন করার সময় ক্রেতাকে নানা ধরনের কর দিতে হয়। যেমন গেইন ট্যাক্স, ভ্যাট, স্ট্যাম্প মাশুল, নিবন্ধন মাশুল, স্থানীয় সরকার কর। ১০ থেকে সাড়ে ১২ শতাংশ কর দিতে হয়। এই করহার বাড়িয়ে ১৫ শতাংশ করা হতে পারে।

যারা গাড়ি কিনবেন তাদের জন্যও রয়েছে বাড়তি খরচ। গাড়ি কেনায় বসছে কার্বন কর। গাড়ির সিসিভেদে বাড়তি করের পরিমাণ হতে পারে ২০ হাজার থেকে ৩ লাখ টাকা।

এ ছাড়া ২০০১ থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ২০০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫০ শতাংশ এবং ৩০০১ থেকে ৪০০০ সিসি পর্যন্ত ৩৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০০ শতাংশ করা হতে পারে।

ভ্রমণে বাড়বে ব্যায়

আগামী ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে জল, স্থল ও আকাশ—তিন পথেই ভ্রমণ কর বৃদ্ধির প্রস্তাব দিচ্ছে সরকার। বেশির ভাগ ক্ষেত্রে ৫০ শতাংশ হারে বাড়বে ভ্রমণ কর।

সর্বজনীন পেনশনের ঘোষণা

এবারের বাজেটের অন্যতম বিষয় সর্বজনীন পেনশন কর্মসূচি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পরীক্ষামূলকভাবে সর্বজনীন পেনশন কর্মসূচি চালুর ঘোষণা দেবেন।

সামাজিক ভাতা বৃদ্ধি

সামাজিক সুরক্ষা খাতে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বরাদ্দ  বাড়ছে। সঙ্গে কিছু কিছু কর্মসূচির ভাতাও বাড়ছে। ভাতার পাশাপাশি উপকারভোগীর সংখ্যাও বাড়বে।

খাদ্যনিরাপত্তায় বরাদ্দ বাড়বে

খাদ্যনিরাপত্তা ও কর্মসৃজন কর্মসূচির আওতায় টিআর, জিআর, ভিডব্লিউবি, ওএমএস, খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিএফ ইত্যাদি ১১টি শ্রেণিতে ১৫ হাজার ৪০৮ কোটি টাকা বরাদ্দ রয়েছে চলতি অর্থবছরে। আগামী অর্থবছরে এ খাতে বরাদ্দ দুই হাজার কোটি টাকা বাড়তে পারে। বাজেটে শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা বাড়তে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা