বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
No menu items!
বাড়িঅর্থনীতিডলারের বাজারভিত্তিক বিনিময় শুরু

ডলারের বাজারভিত্তিক বিনিময় শুরু

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ’র ঋণের শর্তের আলোকে ডলারের বাজারভিত্তিক বিনিময় হার চালু করেছে বাংলাদেশ ব্যাংক।

বাজারভিত্তিক এই বিনিময় ব্যবস্থা চালুর পরই মার্কিন মুদ্রাটির দাম বেড়েছে ২টাকা ৮৫ পয়সা। সবশেষ গত সোমবার (৩জুলাই) বাংলাদেশ ব্যাংক ১০৮ টাকা ৮৫ পয়সা দরে ডলার বিক্রি করে।

বাজারভিত্তিক বিনিময় ব্যবস্থা চালুর পরই মার্কিন মুদ্রাটির দাম বেড়েছে ২ টাকা ৮৫ পয়সা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে গত সোমবার জরুরি পণ্য আমদানির বিপরীতে বাংলাদেশ ব্যাংক থেকে মোট ৫ কোটি ৪৫ লাখ ডলার বিক্রি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ডলারের এই নতুন দর গত এক বছরে বেড়েছে ১৫ টাকা ৪০ পয়সা।

জানা গেছে, আইএমএফ’র ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত হলো ‘ব্যাংক ঋণের সুদহার ও ডলারের বিনিময় হার বাজারভিত্তিক করা। একইভাবে ডলার কেনার ক্ষেত্রেও একই দর কার্যকর করা।

ডলার কেনার এক দর চলতি জুলাই মাস থেকে কার্যকর করার কথা থাকলেও এটি আগামী সেপ্টেম্বরে কার্যকর হবে। এটি কার্যকর হলে রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার দর হবে অভিন্ন বা একই।

এখন থেকে আন্তঃব্যাংকে ডলার বিক্রির সর্বোচ্চ যে দাম উঠবে সে দামেই ডলার বিক্রি করবে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, গত ৩ জুলাই আন্তঃব্যাংকে সর্বোচ্চ দাম উঠেছিল ১০৮ টাকা ৮৫ পয়সা এবং গত ২ জুলাই মাসে দাম ছিল ১০৮ টাকা ৭০ পয়সা। গত বছরের একই সময়ে (৩ জুলাই) প্রতি ডলার ছিল ৯৩ টাকা ৪৬ পয়সা।

দেশে তীব্র ডলার সংকটের সময় বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে জরুরি পণ্য আমদানির জন্য ডলার সহায়তা দিয়ে আসছে।

বৈদেশিক মুদ্রার মজুদ বা রিজার্ভ থেকে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন বা ১৩৫৮ কোটি ডলার বিক্রি করেছে।

অপরদিকে গত ২০২১-২০২২ অর্থবছরে বিক্রি করা হয়েছিল ৭ দশমিক ৬২ বিলিয়ন বা ৭৬২ কোটি ডলার।

এ ছাড়া রিজার্ভ থেকে প্রতিনিয়ত ডলার সহায়তা দেওয়ার কারণে ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ কমে এখন ৩১ দশমিক ১৯ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

অন্যদিকে, অইএমএফ’র আরেক শর্ত ঋণের সুদহার বাজারভিত্তিক করা। সেই আলোকে ঋণের সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার ব্যবস্থা থেকে বেরিয়ে ১ জুলাই থেকে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

এখন থেকে ১২৮ দিন মেয়াদি ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহারের সঙ্গে ৩ শতাংশ যোগ করে ঋণ বিতরণ করছে ব্যাংক।

আগে ‘স্মার্ট বা সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল ছিল ৭ দশমিক ১০ শতাংশ। আর চলতি মাস জুলাইয়ে ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদ দাঁড়াবে ১০ দশমিক ১০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক প্রতি মাসেই স্মার্ট রেট ঘোষণা করবে, আর সেই আলোকেই সর্বোচ্চ সুদহার ঠিক করবে অন্যান্য ব্যাংকগুলো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা