সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
No menu items!
বাড়িঅর্থনীতিআগস্টে ব্রিকসের সদস্য হচ্ছে বাংলাদে

আগস্টে ব্রিকসের সদস্য হচ্ছে বাংলাদে

আগস্টে বাংলাদেশ ব্রিকসের সদস্য হতে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১৪ জুন) জেনেভার প্যালেইস ডি ন্যাশন্সে সফররত সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সাইরিল রামাপোসা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। এ বিষয়ে ব্রিফংয়ের সময় পররাষ্ট্রমন্ত্রী ব্রিকস-এ যোগ দেওয়ার তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “তারা (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা) যে ব্রিকস ব্যাংকটা করেছে সম্প্রতি আমাদের গেস্ট হিসেবে দাওয়াত দিয়েছিল। আগামীতে তারা ব্রিকস এ আমাদের সদস্য করবে, অগাস্ট মাসে ওদের সম্মেলন হবে। প্রধানমন্ত্রী ইনশাল্লাহ সেখানে যাবেন।”

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “‘ব্রিকসের এখন পাঁচ। আগামীতে তারা আরও আটটি দেশকে সদস্য করবে। তার মধ্যে বাংলাদেশ, সৌদি আরব, ইউনাইটেড আরব আমিরাত ও ইন্দোনেশিয়াকে তারা দাওয়াত দিয়েছে।”

এর আগে একই স্থানে মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাল্টাকে বাংলাদেশ থেকে ওষুধ ও তৈরি পোশাক আমদানির অনুরোধ জানান।

সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট ও মাল্টার প্রেসিডেন্ট আলাদা বৈঠকে দুই জনকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তাদের মিশন খোলার অনুরোধ করেন। সাউথ আফ্রিকা ও মাল্টার প্রেসিডেন্ট’র সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই দুটি বৈঠকের দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা সংকট ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো দেখুন

জনপ্রিয় সংবাদ

মানবতার সেবায় কালিয়াকৈর গ্রুপ

টিভিতে আজকের খেলা