শনিবার, ২৫ জুন ২০২২ , ১১ আষাঢ় ১৪২৯

Ads

প্রকাশ :১৭ মে ২০২২ , ১০:৩৮ AM

তৃতীয় দিনের খেলায় ব্যাটিংয়ে বাংলাদেশ

single image

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের খেলায় আজ আবার মাঠে নেমেছে বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল ৩৯৭ রানে শ্রীলঙ্কার ইনিংস গুটিয়ে যাওয়ার পর ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দিনশেষে কোনো উইকেট না হারিয়ে সংগ্রহ করে ৭৬ রান। উইকেটে আছেন দুই অপরাজিত ব্যাটার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়।


সাগরিকায় দ্বিতীয় দিনের খেলায় শেষ বিকেলে নেমে দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশকে শুভসূচনা এনে দেন টাইগার ওপেনার তামিম ও জয়। দিন শেষে তামিম ইকবাল অপরাজিত ছিলেন ৩৫ রানে। জয় ব্যাট করছিলেন ৩১ রান নিয়ে। ইনিংসে বাংলাদেশ এখনো পিছিয়ে ৩২১ রানে।

চট্টগ্রাম টেস্টে এখনো সুবিধাজনক অবস্থানে শ্রীলঙ্কা। বড় রান তাড়া করার ক্ষেত্রে চাপের মুখে ভেঙে পড়াটা বাংলাদেশের পুরনো অভ্যাস। চট্টগ্রাম টেস্টে ভালো কিছু করতে হলে বাংলাদেশকে সতর্ক থাকতে হবে এই অভ্যাসের বিষয়ে। সাগরিকার উইকেট বরাবরই ব্যাটিং স্বর্গ। টিকে থাকলে এখানে বড় রান করা অসম্ভব কিছু নয়। এই টেস্টের ফলাফল নির্ধারণে আজকের দিনটি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে গতকাল বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা প্রথম টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলঙ্কা অলআউট হয় ৩৯৭ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ১৯৯ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। বাংলাদেশের পক্ষে নাঈম হাসান ১০৫ রানের বিনিময়ে পান ৬ উইকেট। তিনটি উইকেট নেন সাকিব।

শ্রীলঙ্কা দলের সামনে ৪০০ রান যখন বাস্তবতা, তখনই উড়িয়ে মারতে গিয়ে সাকিব আল হাসানের হাতে ধরা পড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১৯৯ রানে আউট হয়ে অল্পের জন্য পেলেন না ডাবল সেঞ্চুরি। তবে বাংলাদেশের জন্য আনন্দের উপলক্ষ্য হয়ে এলো নাঈম হাসানের ৬ উইকেট। টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট পান তিনি।

এদিকে মধ্যাহ্নবিরতির আগে জোড়া আঘাত হেনে টাইগার শিবিরে স্বস্তি ফিরিয়েছিলেন নাঈম। আর বিরতির পর উইকেট শিকারের উৎসবে যোগ দিয়ে জোড়া আঘাত হানেন সাকিব। মধ্যাহ্নবিরতির পর অধিনায়ক মুমিনুল হক বল হাতে তুলে দেন নাঈমের হাতে। পরের ওভারে আক্রমণে আসেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রথম বলে ম্যাথিউসকে ১ রান দেয়ার পর, দ্বিতীয় বলেই বোল্ড আউট করেন রামেশ মেন্ডিসকে (১)। পরের বলেই তার ঘূর্ণিতে পরাস্ত লাসিথ এমবুলদেনিয়া। রিভিউ নিয়ে এলবিডব্লিউ থেকে রেহাই পেলেন না এমবুলদেনিয়া (০)।

এর আগে একই ওভারে দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকওয়েলাকে সাজঘরে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি ফিরিয়েছেন স্পিনার নাঈম হাসান। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ১৪৮ বল মোকাবিলায় ৬৬ রানের ইনিংস খেলে নাঈম হাসানের এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন দিনেশ চান্দিমাল। মাঠ ছাড়ার আগে তিনি ক্রিজে থিতু হওয়া অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে গড়েন ১৩৬ রানের বড় জুটি।


এদিকে চান্দিমাল উইকেটে থিতু হওয়া ম্যাথিউসকে যোগ্য সঙ্গ দিলেও ষষ্ঠ উইকেটে নামা ডিকওয়েলাকে সে সুযোগ দেননি নাঈম। ইনিংসের ১১৩তম ওভারে এসে প্রথম বলে চান্দিমালকে ফেরানোর পরে পঞ্চম বলে বোল্ড আউট করেন ডিকওয়েলাকে। তিনি ৩ বল মোকাবিলায় ৩ রান করেন।


এর আগে প্রথম দিন ওশাদা ফার্নান্দো ৩৬, দিমুথ করুণারত্নে ৯, কুশাল মেন্ডিস ৫৪ ও ধনাঞ্জয়া ডি সিলভা ৬ রান করে সাজঘরে ফেরেন। টাইগার বোলারদের মধ্যে সর্বোচ্চ ৬ উইকেট নিজের ঝুলিতে পুরেছেন নাঈম। সাকিবের শিকার ৩, একটি উইকেট শিকার করেছেন তাইজুল ইসলাম।

এই বিভাগের আরো খবর ::

নামাজের সময়সূচী

তারিখ ২৫ জুন ২০২২

  • ফজর

    ৫:১৭

  • যোহর

    ১২:১৩

  • আছর

    ৪:৪৫

  • মাগরিব

    ৫:৫২

  • এশা

    ৭:০৪

  • সূর্যোদয় : ৬:৩৪
  • সূর্যাস্ত : ৫:৫২
Image

অনলাইন জরিপ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ‘লকডাউন’ নিয়ে আপনি কি মনে করছেন?